৪৬ বিসিএস সহ অন্যান্য চাকরির জন্য কম্পিউটার PDF

 

৪৬ বিসিএস সহ অন্যান্য চাকরির জন্য কম্পিউটার PDF

বাংলাদেশ কপিরাইট আইন অনুযায়ী কম্পিউটার অর্থ মেকানিক্যাল, ইলেকট্রোমেকানিক্যাল, ইলেকট্রনিক্স, ম্যাগনেটিক, ডিজিটাল বা অপটিক্যাল বা অন্য কোন পদ্ধতির ইমপালসস ব্যবহার করিয়া লজিক্যাল বা গানিতিক যে কোন একটি বা সকল কাজকর্ম সম্পাদন করে এমন তথ্য প্রক্রিয়াকরণ যন্ত্র বা সিস্টেম। ডিজিটাল কম্পিউটার দিয়ে বহুমুখী কাজ করা যায় বিধায় বর্তমানে কম্পিউটারের ব্যাপক ব্যবহার রক্ষ করা যায়। নির্ভুলভাবে হিসাব-নিকাশ করা, ডেটা সংরক্ষন করা ও সরবরাহ করা, ডেটা বিশ্লষন করা, সিদ্ধান্ত গ্রহন প্রক্রিয়া এবং মাল্টিমিডিয়া গ্রাফিক্র ডিজাইনের কাজসহ আরো বহুবিধ কাজে কম্পিউটার ব্যবহৃত হচ্ছে।

কম্পিউটার অর্থ গণনাকারী যন্ত্র। ১৩৭৫ থেকে ১৪২৫ খ্রিষ্টাব্দে কম্পিউটার শব্দটি উৎপত্তি হয়। কম্পিউটার এমন একটি ইলেকট্রনিক যন্ত্র যা অতি দ্রæত সঠিক ভাবে কোন কার্য সম্পাদন এবং তার ফলাফল প্রদান করতে পারে। তবে সার্বিকভাবে একে জর পদার্থ হিসেবে আখ্যায়িত কার হয়। কারন কম্পিইটার নিজে বুদ্ধি খাটিয়ে কোন কাজ করতে পারেনা। মানুষের তৈরি কওে দেওয়া নির্দেশ মালা অনুসরন করেই কম্পিইটার সব রকমের কাজ সম্পন্ন করে।মানুষের কাজের গতি ও নির্ভরশীলতার তুলনায় কম্পিউটারের কাজের গতি ও নির্ভরশীলতার ক্ষমতা অনেক উন্নত। মানুষের দেওয়া নির্দেশ অনুযায়ী কম্পিউটার কাজ করে থাকে। কম্পিউটারের কাজ করার যে ক্ষমতা বা বুদ্ধি তা মানুষের হাতেই তৈরি। মানুষ কম্পিউটারকে যতটুকু স্মৃি তবা মেমরি, বুদ্ধি ও ক্ষমতা দিয়ে তৈরি করবে ঠিক তত টুকু মেমরি, বুদ্ধ ও ক্ষমতাই কাজে লাগাতে পারবে; এর বেশি নয়। কম্পিউটার তার মেমরিতে কী পরিমাণ ডেটা ধওে রাখতে পারে, তা নির্ভও করে মানুষ তার মেমরিকে কীভাবে তৈরি করেচে তার উপর। উল্লেখ্য, কম্পিউটারের নিজস্ব কোন বুদ্ধি বা বিচেনা শক্তি নাই। কম্পিউটারের অভ্যন্তরে রয়েছে অসংখ্য ইলেকট্রনিক সার্কিট বা বর্তনী।


বিস্তারিত পড়ার জন্য মাত্র ১ টি পিডিএফ ডাউনলোড করুন। আমি গ্যারান্টি দিচ্ছি দ্বিতীয় কোন পিডিএফ পড়ার দরকার হবে না। এটি ব্যাংক, বিসিএস সহ অন্যান্য নিয়োগ পরীক্ষায় ১০০% কমনের নিশ্চায়তা দিবে।

তাহলে আর দেরি কেন যদি আমাদের পিডিএফ গুলো দ্বারা আপনি উপকৃত হন তাহলে অবশ্যই আমাদের সাইটের লিংকটি শেয়ার করবেন। ধন্যবাদ।


ডাউনলোড ৪৬ বিসিএস, ব্যাংক সহ অন্যান্য চাকরির জন্য কম্পিউটার PDF


Post a Comment (0)
Previous Post Next Post