সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী PDF

আপনি কি সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী PDF ডাউনলোড করতে চান? আপনি কেন পিডিএফ ডাউনলোড করবেন ? বই পড়ে যা মনে রাখা সম্ভব পিডিএফ পড়ে তা মনে রাখা সম্ভব নয়। 

সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী PDF

আমি নিজে একজন সরকারি চাকরিজীবী হিসাবে বলব। আপনি বই পড়ুন ফেচবুকের বিভিন্ন পেজে ব্রাইজিং করা বাদ দিন। তবে তখন পড়বেন যখন আপনি এখন যায়গায় অবস্থান করছেন সেখানে বই পড়ার সুযোগ নেই। তবে আমি  বিশ্বাস করি, এই পিডিএফ আপনার বইয়ের বিকল্প হিসাবে কাজ করবে।

যাহারা বিসিএস, ব্যাংক সহ অন্যান্য নিয়োগ পরিক্ষায় অংশগ্রহন করে থাকে। আপনি নিশ্চয় অবগত আছেন যে প্রায় পরীক্ষায় ই বাংলাদেশ বিষয়াবলী থেকে সাধারনত ১০-২০ টি প্রশ্ন প্রায় পরিক্ষায় ই থাকে।

এবং বিসিএস প্রিলিমিনারি পরিক্ষায় এ অংশ থেকে ৩০ নম্বর আসে। তাহলে নিশ্চই আপনি এ অংশের গুরুত্ব বুঝতে পারবেন। আসন্ন ৪৬ তম বিসিএস পরিক্ষায় এ অংশে ভাল করার জন্য আমি মনে করি এ অংশের প্রশ্নগুলোকো একবারে মুখস্ত রাখতে হবে। এ প্রশ্নগুলো সাধারনত মুখস্ত টাইপের হয়ে থাকে। তবে এর পাশাপাশি আপনি যদি দৈনিক পত্রিকা পড়েন। এতে আপনি লিখিত পরিক্ষায় এগিয়ে থাকবেন। তাহলে সাম্প্রতিকের জন্য আলাদা করে কোন বই পড়তে হবে না।

নিত্য প্রয়োজনীয় জিনিজপত্রের দাম জানতে ভিজিট করুন: আজকের দাম


আমরা এখানে সাধারন জ্ঞানের যে কয়টি পিডিএফ শেয়ার করেছি সেগুলো যদি ভালভাবে রপ্ত করতে পারেন। তাহলে আমি বিশ্বাস করি ‘সাধারন জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী PDF’ এর বাহিরে কোন বই/প্রশ্নব্যাংক/লেকচার সিট/পিডিএফ আপনাকে পড়তে হবে না।

এখানে লেকচারগুলো ধারাবাহিকভাবে সাজানো হলো বইয়ের মত করে।

১ নং পিডিএফ: পিডিএফ ফাইলটিতে রয়েছে প্রাচীনকাল হতে সম-সাময়িক কালের ইতিহাস, কৃষ্টি ও সংস্কৃতি। এর মধ্যে বাঙালি জাতির উদ্ভব ও বিকাশ, বাংলা শব্দের উৎপত্তি, বাংলার প্রাচীন জনপদ, বাংলায় বিভিন্ন শাসনামল ও রাজধানী নিয়ে বিস্তারিত আলোচনা।



২ নং পিডিএফ: এখানে বাংলার ইতিহাসে মধ্যযুগ নিয়ে আলোচনা করা হয়েছে। উপমহাদেশে মুসলিম শাসনের সূচনা: বাংলার মুসলিম শাসন প্রতিষ্ঠা, মুঘল আমলের ইতিহাস, সুলতানী আমলের ইতিহাস ও বাংলা শাসন নিয়ে পিডিএফটি।



৩ নং পিডিএফ: বাংলার ইতিহাসের আধুনিক যুগ-০১। এখানে উপমহাদেশে ইউরোপীদের আগম, ইস্ট ইন্ডিয়া কোম্পানির শাসন, উপমহাদেশে সরাসরি বিট্রিশ শাসন, বাংলার জাগরণ ও সংস্কার আন্দোলন, উপমহাদেশে রাজনৈতিক আন্দোলন সম্পর্কে বিস্তারিত আলোচনা।




৪ নং পিডিএফ: বিশেষ গুরুত্বপূর্ণ পিডিএফ যেটি সেটা হলো বাংলার ইতিহাসের আধুনিক যুগ - ০২। এখানে পাকিস্তান আমলে অনুষ্ঠিত ভাষা আন্দোলন, ছয় দফা দাবি/কর্মসূচি, গণ-অভ্যূন্থান, ১৯৫৪-এর প্রাদেশিক নির্বাচন ও যুক্তফ্রন্ট, আগরতলা ষড়যন্ত্র মামলা সহ ১৯৭০ সালের সাধারন নির্বাচন সম্পর্কে বিস্তারিত আলোচনা। প্রায় প্রতিটি পরীক্ষায় এই অংশ থেকে বেশ কয়েকটি প্রশ্ন হয়ে থাকে।



৫ নং পিডিএফ: এটি বাংলাদেশের মুক্তিযুদ্ধ সম্পৃক্ত পিডিএফ। বাংলাদেশে সাধারনত এমন কোন পরীক্ষা অনুষ্ঠিত হয় না যেখানে মুক্তিযুদ্ধ থেকে প্রশ্ন না হয়। খুবই গুরুত্বপূর্ণ বুঝতেই পারছেন। 

এই পিডিএফ টাতে ১৯৭১ সালের অসহযোগ আন্দোলন, ৭ মার্চের ভাষণ, ২৫ মার্চে গণহত্যা ও মুক্তিযুদ্ধের সূচনা, মুজিবনগর সরকারের গঠন ও প্রশাসন, মুক্তিযুদ্ধে বহির্বিশ্বের ভূমিকা, বাংলাদেশ ও জাতিসংঘ, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ মুক্তিবাহিনীর গঠন কাঠামোসহ অন্যান্য আলোচনা রয়েছে। 




বাকি পিডিএফগুলো অন্য কোন সময় আপলোড করে দেওয়া হবে। তবে যার প্রয়োজন হবে  এখানে ইমেইল সহ কমেন্ট করবেন। আমরা আপনাকে ইমেইলে পাঠিয়ে দিব। ধন্যবাদ

 
Post a Comment (0)
Previous Post Next Post